জাহাঙ্গীরনগরে ভর্তি পরীক্ষা: পরিবর্তন এসেছে মানবণ্টনে

জাহাঙ্গীরনগরে ভর্তি পরীক্ষা: পরিবর্তন এসেছে মানবণ্টনে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবারের ভর্তি পরীক্ষায় পরিবর্তন এসেছে মানবণ্টনে, কমানো হয়েছে প্রশ্ন ও সময়। বাড়ানো হয়েছে প্রশ্নের মান।

অন্যান্য বছর ৮০টি প্রশ্নে ৮০ নম্বর এবং এসএসসি ও এইচএসসির জিপিএতে ২০ নম্বরের সমন্বয়ে ১০০ নম্বর এর পরীক্ষা হলেও এবার সেটি হচ্ছে ৬০টি প্রশ্নে। প্রতিটি প্রশ্নের মান থাকবে ১, ভুল উত্তরের জন্য .২০ নম্বর কাটা যাবে। প্রাপ্ত নম্বরকে রুপান্তরিত করা হবে ৮০ নম্বর এ। অপরিবর্তিত থাকবে এসএসসি ও এইচএসসি জিপিএর মান। এ ছাড়া পরীক্ষার সময় এক ঘণ্টার জায়গায় ৪৫ মিনিট করা হয়েছে।

শনিবার (২৩ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ সব তথ্য জানান।

আবু হাসান বলেন, ভর্তিচ্ছু ও যাঁরা ভর্তি পরীক্ষা নেবেন সবার স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখে প্রশ্নের এই মানবণ্টন ও সময়সূচি নির্ধারণ করেছে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি। ভর্তিচ্ছুরা যাতে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার হল থেকে বের হতে পারেন, সে জন্য প্রশ্নের পরিমাণ কমিয়ে এনে মাঝের বিরতির সময় বাড়ানো হয়েছে। প্রতি বেঞ্চে ২ জন করে বসানো হবে।

ভর্তি পরীক্ষার সূচিতে দেখা গেছে, ৭ ও ৮ নভেম্বর মোট ১০ শিফটে ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ, ৯ ও ১০ নভেম্বর ১০ শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ, ১১ নভেম্বর ‘এইচ’ ইউনিটের অধীনে ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি এবং ‘জি’ ইউনিটের অধীনে ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ১৪ নভেম্বর ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, ১৫ নভেম্বর ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদ এবং ‘আই’ ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ১৬ নভেম্বর ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ, ‘সি-১ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) এবং ১৮ নভেম্বর ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে এবছরের ভর্তি পরীক্ষা সমাপ্ত হবে।

প্রতিদিন প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টা থেকে পৌনে ১০টা, দ্বিতীয় শিফটের সাড়ে ১০টা থেকে সোয়া ১১টা, তৃতীয় শিফটের দুপুর ১২টা থেকে পৌনে ১টা, চতুর্থ শিফটের পৌনে ২টা থেকে আড়াইটা এবং পঞ্চম শিফটের পরীক্ষা সোয়া ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হবে।

প্রসঙ্গত, এ বছর ভর্তিচ্ছুদের মোট ৯টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৮ হাজার ২০২ জন, ‘বি’ ইউনিটে ৩৭ হাজার ৮৪৭ জন, ‘সি’ ইউনিটে ৪১ হাজার ৬৭৭ জন, ‘সি-১’ ইউনিটে ১০ হাজার ২৬৮ জন ভর্তি-ইচ্ছুক পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন ফরম পূরণের প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

এছাড়া ‘ডি’ ইউনিটে ৬৯ হাজার ১২৯ জন, ‘ই’ ইউনিটে ১৮ হাজার ৩৩ জন, ‘এফ’ ইউনিটে ২৪ হাজার ৭৩ জন, ‘জি’ ইউনিটে ৮ হাজার ৮৬১ জন, ‘এইচ’ ইউনিটে ২৩ হাজার ২৪০ জন এবং ‘আই’ ইউনিটে ৬ হাজার ৭১০ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

এর আগে ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ শুরু হয় ২০ জুন এবং তা শেষ হয় ১৪ আগস্ট।

 

 

আপনি আরও পড়তে পারেন